কম্পিউটার ও ইন্টারনেট ব্যবহারের আসক্তি ও আসক্তি থেকে বাচার উপায়

Share:

কম্পিউটার ও ইন্টারনেট ব্যবহারের আসক্তি ও আসক্তি থেকে বাচার উপায় কি? কিভাবে আসক্তি থেকে মুক্তি পাবেন?

আসক্তি বলে একটা ভীতিকর শব্দ আছে এবং সবাই নিশ্চয় এর সাথে পরিচিত।

আসক্তি বলে একটা ভীতিকর শব্দ আছে এবং সবাই নিশ্চয় এর সাথে পরিচিত। সাধারণত আসক্তি শব্দটা ব্যবহ্রত হয় মাদকের সাথে। কোনো একজন ব্যক্তি মাদকে আসক্ত হয়ে গেলে তার জিবনটা কেমন ভাবে নষ্ট হয়ে যায় এবং সেখান থেকে বের হয়ে আসা কত কঠিন আমরা সবাই সেটা জানি। কিন্তু তথ্যপ্রযুক্তির এই যুগে কম্পিউটার ও কম্পিউটার ব্যবহারের মত এমন চমৎকার একটা বিষয়ের সাথে আসক্তির মতো ভয়ংকর একটা নেতিবাচক শব্দ জুড়ে দেওয়া হল সেটি নিয়ে আপনাদের কেউ কেউ নিশ্চয়ই অবাক হয়েছেন। আপনাদের ভিতর যাদের যাদের কম্পিউটার আছে তাদের কেউ কেউ নিশ্চয়ই ইতিমধ্যে কম্পিউটার গেম খেলতে খেলতে মাঝে মাঝে বাড়াবাড়ি করে ফেলেছেন, খেলা বন্ধ করে যখন অন্য একটা জরুরি কাজ করার দরকার তখনও খেলা ছেড়ে উঠতে পারছেন না্, এরকম অভিজ্ঞতা নিশ্চয়ই কারো কারো হয়েছে। যাদের কম্পিউটারে ইন্টারনেট সংযোগ আছে তাদের প্রায় সবারই প্রায় ফেসবুক একাউন্ট আছে এবং সেই ফেসবুকে আপনি হয়তো নিজের সম্পর্কে কোনো তথ্য দিয়ে অধীর আগ্রহে করেছেন কখন সেখানে কেউ লাইক দেবে। ফেসবুকে আপনার বন্ধ বাড়লে আপনি হয়তো আনন্দ পেয়েছেন এবং ঠিক কম্পিউটার গেমের মতোই ফেসবুক নামে সামাজিক নেটওয়ার্কে আপনার যতটুকু সময় দেওয়া উচিত আপনি হয়তো তার চেয়ে বেশি সময় দিয়েছেন অথবা এখনো দিচ্ছেন। এটা হয়তো খুব অসাবাবিক নয় যে আপনি যদি ফেসবুকে এত সময় না দিতেন তাহলে আপনার পরিক্ষার ফল আরও একটু ভালো হতো। আপনি আরও কয়েকটি চমৎকার বই পড়তে পারতেক। মাঠে আরও একটু বেশি খেলতে পারতেন। ভাই বোন , বাবা মাকে আরেকটু বেশি সময় দিতে পারতেন।
আপনাদের ভেতর যারা কম্পিউটার গেম কিংবা ফেসবুকের মতো কোনো একটা সামাজিক নেটওয়ার্কে প্রয়োজনের চেয়ে অনেক বেশি সময় দিয়ে সত্যিকারের জীবনের খানিকটা হলেও ক্ষতি করেছেন তারা নিশ্চয়ই এখন কম্পিউটার এবং ইন্টারনেট নামে ইতিবাচক শব্দটির সাথে আসক্তি নামের নেতিবাচক শব্দটা জুড়ে দেওয়ার গুরুত্বটা বুঝতে পেরেছেন।

আসক্তি বলতে বুঝানো হয় যখন কেউ জানে কাজটি করা ঠিক হচ্ছে না তারপরও সেই কাজটি না করে থাকতে পারে না

আসক্তি বলতে বুঝানো হয় যখন কেউ জানে কাজটি করা ঠিক হচ্ছে না তারপরও সেই কাজটি না করে থাকতে পারে না। মাদকের জন্য এটি যেমন হতে পারে ঠিক সেরকম কম্পিউটার এবং ইন্টারনেটের ক্ষেত্রেও সেটি হতে পারে। মাদক যে রকম জীবনের ক্ষতিকর, বাড়াবাড়ি করা হলে কম্পিউটার ও ইন্টারনেটও সে রকম ক্ষতির কারন হতে পারে।

No comments

write a comment here